চলতি নোটিসঃ
সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ✱ সার্কেল ফাউন্ডেশন দিচ্ছে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য মাত্র এক টাকায় খাতা, এক টাকায় কলম [বিস্তারিত] ✱ রাজবাড়ী সার্কেলের মূল ওয়েব সাইট উন্নতকরণ চলছে সুতরাং স্বেচ্ছাসেবক রেজিস্ট্রেশন সহ বিভিন্ন অভ্যন্তরীন কাজে বিশেষ অসুবিধা হওয়ায় টিম রাজবাড়ী সার্কেল আন্তরিক দুঃখ প্রকাশ করছে। শিগ্রই উন্নতকরণের কাজ শেষ হবে। -টিম রাজবাড়ী সার্কেল।
  • 01920671314
  • rajbaricircle@gmail.com
  • ০২:৫৯ পূর্বাহ্ন | মঙ্গল | ১৭ মে ২০২২
রাজবাড়ী সরকারি কলেজ” নিয়ে বিশেষ ভিডিও

“রাজবাড়ী সরকারি কলেজ” রাজবাড়ী জেলার একটি ঐতিহ্যবাহী ও সর্ববৃহৎ শিক্ষাপ্রতিষ্ঠান।

১৯৬১ সালের ২৩শে জুন কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে কলেজটির যাত্রা শুরু হয়। প্রায় ১৪ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় এ কলেজটি। ১৯৮০ সালে এটি সরকারি করা হয়েছিল। বর্তমানে কলেজটির শিক্ষার্থী সংখ্যা প্রায় ১১ হাজার। শিক্ষক সংখ্যা ৬৫ জন। ৩টি বিষয়ে উচ্চ মাধ্যমিক সহ ১৬টি বিষয়ে অনার্স এবং ৬টি বিষয়ে মাস্টার্স খোলা রয়েছে।

কলেজটিতে রয়েছে সমৃদ্ধ লাইব্রেরি, বিজ্ঞান ল্যাবরেটরি, ৪৮টি কম্পিউটার সমৃদ্ধ ২টি আইটি ল্যাবরেটরি, ১০টি মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ। কলেজের ৪ একর জায়গা জুড়ে রয়েছে একটি পুকুর এবং অন্য পাশে খেলার মাঠ ও নবনির্মিত বঙ্গবন্ধু ছাত্রাবাস।

এছাড়া রয়েছে একটি প্রশাসনিক ভবন, দুইটি পাঁচতলা একাডেমিক ভবন, একটি বিজ্ঞান ভবন, একটি বানিজ্য ভবন, একটি গ্রন্থাগার ও মিলনায়তন ভবন, একটি শিক্ষকদের ডরমিটরি, একটি মসজিদ, একটি শহিদ মিনার, একটি মুক্ত মঞ্চ, তিনটি ছাত্রাবাস ও দুটি টিনের ভবন (পুরাতন ছাত্রসংসদ ভবন, পুরুষ ও মহিলা কমন রুম)। নির্মাণাধীন রয়েছে একটি নতুন প্রশাসনিক ভবন এবং একটি আধুনিক ক্যন্টিন।

রাজবাড়ী সরকারি কলেজ প্রতিষ্ঠার প্রেক্ষাপট:

তৎকালীন রাজবাড়ী জেলা অবহেলিত অনুন্নত এলাকা বলে চিহ্নিত হলেও শিক্ষার প্রতি মানুষের আকঙক্ষা সকল সময়েই প্রবল ছিল। আর উচ্চ শিক্ষার তীব্র আকাঙক্ষায় তখন এ এলাকার বহু মেধাবী ছাত্র পার্শ্ববর্তী ফরিদপুর রাজেন্দ্র কলেজ, কুষ্টিয়া কলেজ, মাগুরা সোহরাওয়ার্দী কলেজ-সহ দেশের দূর-দুরান্তের কলেজে পড়তে যেত। বিষয়টি এলাকার মানুষের মনে তীব্রভাবে নাড়া দেয়। এ নিয়ে ভাবতে থাকেন এলাকার অনেক গণ্যমান্য ও বিত্তশালী ব্যক্তি। এ বিষয়ে কাজী হেদায়েত হোসেন, ডা. একেএম আসজাদ, ডা, এসএম ইয়াহিয়া, অমলকৃষ্ণ চক্রবর্তী, বৃন্দাবন দাস, ফজলুল হক মুক্তার, অ্যাডভোকেট আবুল কাশেম মৃধা, অ্যাডভোকেট আব্দুল জলিল মিয়া, ডা. জলিলুর রহমান, মরগুব আহম্মেদ, ডা. আজাহার উদ্দিন, আঃ হানিফ মোল্লা (গোয়ালন্দ) বিশেষভাবে স্থানীয় পর্যায়ে কলেজ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন।

[irp posts=”537″ name=”রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের পুরাতন লাল ভবন”]

এরমধ্যে রাজবাড়ীতে মহকুমা প্রশাসক নিযুক্ত হয়ে আসেন কাজী আজহার আলী। কাজী আজহার আলী এমন একজন কর্মকর্তা যার ভাবনা যেন মানুষের কল্যাণ আর উন্নয়নকে নিয়ে। কলেজ প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি বিপুল উদ্যোগ নিয়ে এগিয়ে আসেন। উল্লেখ্য তখন কলেজ প্রতিষ্ঠার জন্য অর্থ, সম্পত্তি, ছাত্র থেকে শুরু করে অনুমোদন পাওয়া ছিল এক দুরুহ ব্যাপার। তা সত্ত্বেও কাজী আজহার আলী স্থানীয় বিদ্যোৎসাহী ব্যক্তিদের নিয়ে এগিয়ে আসেন কলেজ প্রতিষ্ঠাকল্পে। এ উদ্দেশ্যে কমিটি গঠিত হয়। কমিটির চেয়ারম্যান ছিলেন কাজী আজহার আলী, সম্পাদক মামুনুর রশিদ (সেকেন্ড অফিসার), যুগ্ম সম্পাদক ডা. একেএম আসজাদ, সদস্য ছিলেন কাজী হেদায়েত হোসেন, অ্যাডভোকেট আব্দুল জলিল মিয়া, অ্যাডভোকেট আবু হেনা, ফজলুল মুক্তার।
[ প্রেক্ষাপট তথ্যসূত্র: রাজবাড়ীর ইতিহাস ও ঐতিহ্যঃঃ প্রফেসর মতিয়ার রহমান ]

*************
ভিডিও আয়োজেনে: রাজবাড়ী সার্কেল টিম।
বিশেষ কৃতজ্ঞতায়: অধ্যাপক মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, অধ্যক্ষ, রা.স.ক, মোঃ আকতার হোসেন, সহকারী অধ্যাপক (ইতিহাস) ও সাধারণ সম্পাদক, শিক্ষক পরিষদ রা.স.ক এবং রা.স.ক পরিবার।
ভিডিওগ্রাফী: MD Bejoy
নির্দেশনা: Jubaed Hasan Rakib
সার্বিক তত্ত্বাবধান: Shams Sohag

Rajbari Circle || একই সুতোয় গাঁথা প্রাণ
রাজবাড়ী জেলার সবচেয়ে জনপ্রিয় ফেসবুক পেইজের সাথেই থাকুন।

সাম্প্রতিক ইভেন্ট সমূহ